দ্বিতীয় বিবরণ ৫:১৯               চুরি কোরো না।’

যে কোন আইন ভালভাবে বুঝবার জন্য এই প্রশ্নগুলি জিজ্ঞাসা করা দরকার:
  • ঈশ্বর কি আদেশ বা আজ্ঞা দিচ্ছেন?
  • ঈশ্বর কেন এই আদেশ দিচ্ছেন? এই উত্তর দেওয়ার জন্য আরো প্রশ্ন করা যায়:
    • আদেশটিতে বাধ্য হলে কি উপকার বা ভাল ফল হবে? আদেশটি না মানলে কি অপরাধ বা ক্ষতি হবে?
    • আদেশটি দ্বারা ঈশ্বর কি সুরক্ষা করতে চান?
    • আদেশটির পিছনে ঈশ্বরের হৃদয় কি?
    • ঈশ্বরের চরিত্র এই আদেশে কিভাবে প্রকাশিত হয়?
চুরি করায় মালিকের উপরে (যার কাছ থেকে চুরি করা হয়েছে) প্রভাব কি?
  • অর্থনৈতিক লোকসান
  • ভয়, বিরক্তি, রাগ, নিরাপত্তাহীনতা, নিরাশা, প্রতিশোধ-পরায়ণতা, অবিশ্বাস
  • অন্যের কিছু চুরি করার প্রবণতা বাড়ে … উদাহরণ: চার্চের বাইরে রাখা জুতা
  • কোন কিছু করার উদ্দেশ্য, পরিকল্পনা বা আকাংখা হারিয়ে ফেলা > দীর্ঘ মেয়াদী চিন্তা বা পরিকল্পনায় নিরুৎসাহ, নিরাশা
 
চুরি করায় চোরের উপর প্রভাব কি?
  • ক্ষণস্থায়ী অর্থনৈতিক লাভ
  • কিন্তু চোরের অর্থনৈতিক লাভ মালিকের লোকসানের চেয়ে কম
  • চুরি করা জিনিস সব সময় সঠিক মূল্যের কম দামে বিক্রয় করতে হয়।
  • কিছু জিনিস যা মালিকের কাছে খুব মূল্যবান, কিন্তু চোরের কাছে সেই জিনিস তেমন মূল্যবান নয়। যেমন: মোবাইলের মধ্যে রাখা ছবি, নাম্বার, ঠিকানা বা বিভিন্ন কাগজ পত্র।
  • এমন কিছু বিলাসিতায় অভ্যস্থ হয়, যা তার নিজের যোগান দেওয়ার সামর্থ নেই … > ব্যয়বহুল অভ্যাসগুলি।
  • পুনরায় চুরি করার প্রলোভন বা ইচ্ছা বাড়ে।
EBS-DOM-ECO-01.02
  • শুধু পুনরায় চুরি করার প্রলোভন বা ইচ্ছাই বাড়ে না, কিন্তু অন্যান্য সন্ত্রাসী কার্যকলাপ করার ইচ্ছাও বাড়ে।
  • আইনের সামনে অপরাধী > ধরা পড়ার সম্ভাবনা, চোর হিসাবে পরিচিতির ভয়, অনবরত সন্দেহ।
  • অন্যের উপর দোষ বা অন্যায় চাপিয়ে দেওয়ার সম্ভাবনা বা সহজে দোষী হিসাবে দেখার সম্ভাবনা বাড়ে; কারণ আগে এমন কাজ করেছিল বলে সন্দেহ বা এমন কাজে যুক্ত ছিল বলে সন্দেহ। যেমন: হোস্টেলে।
  • অন্যেরা সহজে ভুল ভাবে ব্যবহার / প্রভাবিত করে … মাস্তান বা বিভিন্ন নেতারা ধরিয়ে দেওয়ার ভয় দেখিয়ে নানা কাজ করায়।
  • বড় বড় সন্ত্রাসীদের জীবন দেখলে প্রায়ই পাওয়া যায় যে, চুরি করা ছিল এই অবস্থায় আসার প্রথম ধাপ। তাই, চোরের যদিও কিছু অর্থনৈতিক লাভ হয়েছে, কিন্তু বিভিন্ন ক্ষেত্রে এর মন্দ প্রভাবগুলি লাভের চেয়ে অনেক ভারি ।
সার্বিক ভাবে সবার উপরে প্রভাব কি?
  • ভয়, হতাশা, নিরাপত্তাহীনতা অনুভব করা।
  • বিভিন্ন নিরাপত্তার ব্যবস্থা করা (জানালায় গ্রীল, দেয়াল ও গেট, তালা-চাবি, দারোয়ান ইত্যাদি)।
  • নিরাপত্তা ব্যবস্থা অনেক ব্যয়বহুল; এই অর্থে যে টাকা, সময়, দক্ষতা, শারিরীক ও মানসিক পরিশ্রম দরকার যা অন্য কিছুতে ব্যবহার করা যেত। যদি সব দারোয়ানেরা এর পরিবর্তে উৎপাদন মূলক কাজ করত > কত যে ভাল হত!
  • মালিক বা চোর কারও কোন প্রকৃত লাভ হচ্ছে না … এটি একটি অর্থনৈতিক মূর্খতা।
  • পৃথিবীর বিভিন্ন জায়গায়: কোন প্রধান গেট, দেওয়াল, দরজা ও জানালার গ্রীল, দারোয়ান নেই > অর্থের সাস্রয়। উদাহরণ: মেহেদী গাছের গল্প … চোরকে মেহেদী গাছ লাগানোর জন্য বলার জবাবে চোর বলে, ‘গাছ লাগিয়ে কোন
  • লাভ নেই, আমি গাছের পাতা পারার আগে অন্যরাই পেড়ে নিয়ে যাবে’।
  • হতাশার ক্রমবৃদ্ধি: চুরি বৃদ্ধি > সম্পত্তির সুরক্ষার অভাব > চাষাবাদ, বিনিয়োগ বা উৎপাদন করায় নিরুৎসাহ > চাষাবাদ, বিনিয়োগ বা উৎপাদন হ্রাস > জিনিস সহজলভ্য নয় > অভাব > দারিদ্রতা।
  • যতক্ষণ ফল, পুরস্কার বা লাভের আসা নেই, তবে কেন আমি চাষাবাদ, পরিশ্রম, বিনিয়োগ বা উৎপাদন করব? … নিরুৎসাহ , হতাশা, নিরাশা।
  • বিপরীত ক্রমবৃদ্ধিও সত্য: চুরি কম > ব্যক্তিগত সম্পত্তির নিরাপত্তা > চাষাবাদ, বিনিয়োগ বা উৎপাদন করায় উৎসাহ > অনুপ্রেরনা ও উদ্দীপনা > উৎপাদন বৃদ্ধি > পর্যাপ্ত।
চুরির ফলাফলে কি হয়, তার আরো কিছু বাস্তব উদাহরণ
  • উদাহরণ: ফসল কাটার আগে বাংলাদেশী কৃষকদের জমি পাহারা দেওয়া।
  • উদাহরণ: বস্তিতে পেঁপে গাছ লাগানো (সম্ভব কিন্তু কেউ তা করে না)।
  • উদাহরণ: বাংলাদেশ উর্বর হলেও ফলের দাম বেশী।
  • শ্রম বা প্রচেষ্টা করেও যদি ফল বা লাভ না পাই > তবে কেন কষ্ট করব?
  • উদাহরণ: সুইজারল্যান্ডের কৃষকেরা বিক্রেতা ছাড়া রাস্তার পাশে তাদের ফসল রেখে দেয় বিক্রির জন্য > ফলে কৃষক এই সময় অন্যান্য ফলপ্রসূ কাজ করতে পারে, বাড়তি লোক রাখার প্রয়োজন নেই।
 
ঈশ্বর আসলে কি চান?
  • ঈশ্বর চান আমরা যেন আমাদের পরিশ্রম বা কাজ সুরক্ষিত হয় ও আমরা তার ফল পেতে পারি।
  • ঈশ্বর আমাদের মালিকানা বা ব্যক্তিগত সম্পত্তি রক্ষার অধিকার দান করেন।
  • ঈশ্বর চান যেন কঠোর পরিশ্রম, প্রচেষ্টা, কর্মোদ্যোগ, দক্ষতার ব্যবহার, বিনিয়োগ ও নতুনত্ব উৎসাহ পায়।
  • ঈশ্বর দরিদ্রদের সম্পত্তি ও পরিশ্রমের সুরক্ষা করেন (ধনীরা সহজেই নিজেদের সুরক্ষা করতে পারে, কিন্তু দরিদ্ররা পারে না)।
  • ঈশ্বর “ধনীদের স্বপক্ষে” নন (সম্পদের সুরক্ষা করেন) এবং ‘গরীবদের বিপক্ষে’ নন (চুরি করতে নিষেধ করে)। ঈশ্বর যা জীবনদায়ক তার স্বপক্ষে।
  • অন্যায় লাভ বা অলসতায় ঈশ্বর আশীর্বাদ করবেন না বরং পরিশ্রম, প্রচেষ্টা ও বিশ্বস্ততায় করবেন।
 
সারাংশ

চুরি > পরিকল্পনা নিস্ফল, নিরাশা > বহুদিনের চিন্তা বা পরিকল্পনা নিরুৎসাহিত > কম উন্নয়ণ।
ঈশ্বর নিরুৎসাহ, পরিকল্পনা ভাঙা ও অন্যায় ঘৃণা করেন, কারণ তা মানুষকে ‘পঙ্গু’ করে দেয়।